Saturday, June 2, 2018

কবিতা রিমি দে






যাপন   

আমি তাকে ভ্রমণ বলেছি
তাকে আমি কাজল বলেছি

ওইদিকে দেখে রাখো ওইদিকে বেঁধে রাখো ফুল
জলের তলায় রেখো আবাহন, ঠিক ছুঁয়ে দেব
তোমার পিছল মুলতানী রাগ

তুমি যাকে ছবি বলো, বলো
রূপ ও রূপান্তর, ছায়াময় ঘ্রাণ   
জন্ম 
যেদিকে অক্ষয় হাঁটে, আমি তার পিছে পিছে
যাই,দেখি নদী ও বৃষ্টিপাত
দেখি ভেঙে যাওয়া নিজের ভিতরেই নিজেরই
নতুন নতুন সাজে গড়ে ওঠা

যেসব প্রদীপের আলোতে বাবার সমস্ত স্মৃতি
জমা আছে, আমার ভিতরেই পুড়ে ছাই হয়ে যায়
আমি অক্ষয় নিয়ে ছাইয়ের ভিতরেই গড়াগড়ি খাই
বিভূতি শরীরে মেখে অলিগলি ঘোরাঘুরি করি
গলিপথ ফুরোয় না আর কোনদিন

নরম আঁচের ভিতর বাবার অক্ষয় নিয়ে
ছাই চাপা দেই 
বাবার ক্ষতর কাছে  আমার ক্ষতদের মেলে ধরি...!

আমার কোলের কাছে মাথা রেখে বাবা
বল হাতে গোল গোল বলে চিৎকার করে হাততালি দেয়...

বাবার ঔরসে আমার বার্ধক্য কিলবিল করে


No comments:

Post a Comment