Saturday, June 2, 2018

দুটি কবিতা- শ্রাবণী খাঁ






নাম গোত্রহীন লেখা-১

বুকের মধ্যে এখন ভীষণ শান্ত তুমি
বাইরে কেমন  উথালপাথাল বিষাদ হাওয়া
তোমায় আমি চিনতে পেরেও জানিনি ঠিক
ফাগুন বাতাস খুঁজতে গিয়ে আগুন পাওয়া
এসব কথা লিখতে গেলেই অক্ষর নেই
এতোলবেতোল ভাবনা যত তোমার পাড়ায়
দাঁড়িয়ে থাকে দিন রাত্তির অপেক্ষমাণ
একটা জীবন কেটেই গেল তোমায় ছাড়া
ছন্নছাড়া একটা জীবন, ঠিকানা নেই
কোথাও যে ট্রেন কোনদিনই পৌঁছবেনা
সেই গাড়িতেই ঘুরছি মরে বছর বছর
সেই গাড়িতেই আপৎকালীন জানলা চেনা
দিনান্তকাল, পৌঁছে গেছি শ্লেটের রঙে
থিতিয়ে গেছো গুঁড়োর মত আলোর নীচে
সুদীর্ঘকাল অভ্যেসে যা হয় তবুও
আচম্বিতে চলকে ওঠো  গোপন স্টীচে
হিসেব নিকেষ, প্রাপ্তি, বিষাদ আর ভাবিনা
শীর্ণ জীবন,অনন্তকাল স্মৃতির ভারে
নিয়মমাফিক ভাঙুক গড়ুক যা ইচ্ছে সব
সব ক্ষত কি নিওস্পোরিন ঢাকতে পারে ?


নাম গোত্রহীন লেখা-২


বড় অন্ধকার।
তুমি এসে দাঁড়াবে না পাশে?
চারপাশে কড়া আতরের গন্ধে
আমার কষ্ট হচ্ছে।
তুমি এসো, আতপ চালের মতো হাল্কা সুবাস ছড়িয়ে দিয়ে যাও ।
জ্বরের সময় আমি কতবার ডেকেছি তোমায়।
মনে মনে বলেছি...
মরা নক্ষত্র আলো ফেলে যায়
সাপ ফেলে যায় খোলস
কত গাছ চাপা পড়া পাথরের গায়ে রেখে যায় স্মৃতিছাপ
তুমি কেন বালিশের নীচে রেখে গেলে না বনৌষধি? 
আমি আর সেরে উঠবো না?
ভয় করছে, একবার অন্তত এসো।
আমার অনন্ত লালচোখ পরীক্ষার কপালে 
লক্ষীটি, একবার অন্তত স্নিগ্ধ, শীতল দইয়ের ফোঁটা হও।

1 comment:

  1. কে এই 'শ্রাবণী ' , যার কবিতা আজ আমাকে
    এতটা নাড়া দিয়ে গেল ??
    ওর লেখা 'খোঁজ'ও পড়লাম , আমাকে স্থানান্তরিত করে ছাড়লো ৷

    ওর জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ৷

    "ভোরের আলো" .

    ReplyDelete